শেয়ারবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের ৫৮টি কোম্পানির মধ্যে সেপ্টেম্বর মাসের তুলনায় অক্টোবর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ২৬টি কোম্পানির।

 

শেয়ারবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের ৫৮টি কোম্পানির মধ্যে সেপ্টেম্বর মাসের তুলনায় অক্টোবর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ২৬টি কোম্পানির। এগুলো হলো- আমান কটন, আলহাজ টেক্সটাইল, আলিফ ম্যানুফ্যাকচারিং, অলটেক্স ইন্ডাস্ট্রিজ, এনভয় টেক্সটাইল, জেনারেশন নেক্সট ফ্যাশন, হামিদ ফেব্রিক্স, এইচআর টেক্সটাইল, হা-ওয়েল টেক্সটাইল, ম্যাকসন্স স্পিনিং, মালেক স্পিনিং, মোজাফফর হোসেন স্পিনিং মিলস, মুন্নু ফেব্রিক্স, প্রাইম টেক্সটাইল, কুইন সাউথ টেক্সটাইল, রহিম টেক্সটাইল, আরএন স্পিনিং মিলস, সাফকো স্পিনিং মিলস, সায়হাম কটন মিলস, সায়হাম টেক্সটাইল মিলস, শেফার্ড ইন্ডাস্ট্রিজ, সিমটেক্স ইন্ডাস্ট্রিজ, স্কয়ার টেক্সটাইল, তমিজউদ্দিন টেক্সটাইল, তুং হাই নিটিং এবং জাহিন স্পিনিং। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।


জানা যায়, কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে আলহাজ টেক্সটাইলের। সেপ্টেম্বর মাসে কোম্পানিটিতে উদ্যোক্তা পরিচালকের বিনিয়োগ ছিল ১২.৭৮ শতাংশ, যা অক্টোবরে ১২.৮৫ শতাংশ বেড়ে ২৫.৬৩ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৫.৫৫ শতাংশ, যা অক্টোবরে ০.৭১ শতাংশ বেড়ে ১৬.২৬ শতাংশে দাঁড়িয়েছে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৭১.৬৪ শতাংশ থেকে অক্টোবরে ১৩.৫৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৮.০৮ শতাংশে।


অন্য কোম্পানিগুলোর মধ্যে-


আমান কটন : কোম্পানিটিতে সেপ্টেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১০.০৪ শতাংশ, যা অক্টোবরে ০.৫০ শতাংশ বেড়ে ১০.৫৪ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.০৮ শতাংশ থেকে অক্টোবরে ০.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ০.০৯ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ১৭.৬৮ শতাংশ থেকে অক্টোবরে ০.৫১ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৭.১৭ শতাংশে।


আলিফ ম্যানুফ্যাকচারিং : কোম্পানিটিতে সেপ্টেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৪.৪৬ শতাংশ, যা অক্টোবরে ০.৬৩ শতাংশ বেড়ে ১৫.০৯ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৫.০৮ শতাংশ থেকে অক্টোবরে ০.৬৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৪.৪৫ শতাংশে।


অলটেক্স ইন্ডাস্ট্রিজ : কোম্পানিটিতে সেপ্টেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১০.৩০ শতাংশ, যা অক্টোবরে ১.১৭ শতাংশ বেড়ে ১১.৪৭ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৮.৯৬ শতাংশ থেকে অক্টোবরে ১.১৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৭.৭৯ শতাংশে।


এনভয় টেক্সটাইল : সেপ্টেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪৬.৭১ শতাংশ, যা অক্টোবরে ০.৯১ শতাংশ বেড়ে ৪৭.৬২ শতাংশে দাঁড়িয়েছে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৭.৬৫ শতাংশ থেকে অক্টোবরে ০.৯১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬.৭৪ শতাংশে।


জেনারেশন নেক্সট ফ্যাশন : কোম্পানিটিতে সেপ্টেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৩.৩২ শতাংশ, যা অক্টোবরে ০.৮৪ শতাংশ বেড়ে ২৪.১৬ শতাংশে দাঁড়িয়েছে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৬২.৮৬ শতাংশ থেকে অক্টোবরে ০.৮৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬২.০২ শতাংশে।


হামিদ ফেব্রিক্স : সেপ্টেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩১.৯৫ শতাংশ, যা অক্টোবরে ১০.৮৭ শতাংশ বেড়ে ৪২.৮২ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১৬.৫৪ শতাংশ থেকে অক্টোবরে ১০.৮৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫.৬৭ শতাংশে।


এইচআর টেক্সটাইল : কোম্পানিটিতে সেপ্টেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪ শতাংশ, যা অক্টোবরে ০.১৩ শতাংশ বেড়ে ৪.১৩ শতাংশে দাঁড়িয়েছে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৪৫.৩৬ শতাংশ থেকে অক্টোবরে ০.১৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৫.২৩ শতাংশে।


হা-ওয়েল টেক্সটাইল : কোম্পানিটিতে সেপ্টেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৮.৮৪ শতাংশ, যা অক্টোবরে ০.৪৩ শতাংশ বেড়ে ৯.২৭ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪০.২৭ শতাংশ থেকে অক্টোবরে ০.৪৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৯.৮৪ শতাংশে।


ম্যাকসন্স স্পিনিং : সেপ্টেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.৭০ শতাংশ, যা অক্টোবরে ০.৩১ শতাংশ বেড়ে ১৭.০১ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৩.৩০ শতাংশ থেকে অক্টোবরে ০.৩১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫২.৯৯ শতাংশে।


মালেক স্পিনিং : কোম্পানিটিতে সেপ্টেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৭.৬৯ শতাংশ, যা অক্টোবরে ৬.৪০ শতাংশ বেড়ে ২৪.০৯ শতাংশে দাঁড়িয়েছে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৩৪.৯৭ শতাংশ থেকে অক্টোবরে ৬.৪০ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৮.৫৭ শতাংশে।


মোজাফফর হোসেন স্পিনিং মিলস : কোম্পানিটিতে সেপ্টেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৮.৮৫ শতাংশ, যা অক্টোবরে ১.৯৫ শতাংশ বেড়ে ৩০.৮০ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩১.৪৮ শতাংশ থেকে অক্টোবরে ১.৯৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৯.৫৩ শতাংশে।


মুন্নু ফেব্রিক্স : সেপ্টেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৪.৫১ শতাংশ, যা অক্টোবরে ০.০২ শতাংশ বেড়ে ১৪.৫৩ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৭.২২ শতাংশ থেকে অক্টোবরে ০.০২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৭.২০ শতাংশে।


প্রাইম টেক্সটাইল : সেপ্টেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৮.৬২ শতাংশ, যা অক্টোবরে ০.৫০ শতাংশ বেড়ে ৯.১২ শতাংশে দাঁড়িয়েছে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৪১.১৩ শতাংশ থেকে অক্টোবরে ০.৫০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪০.৬৩ শতাংশে।


কুইন সাউথ টেক্সটাইল : কোম্পানিটিতে সেপ্টেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৬.৬৫ শতাংশ, যা অক্টোবরে ২.৩০ শতাংশ বেড়ে ২৮.৯৫ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ৩.০৯ শতাংশ থেকে অক্টোবরে ০.১১ শতাংশ কমে দাঁড়িয়েছে ২.৯৮ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ১৭.০৩ শতাংশ থেকে অক্টোবরে ২.১৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৪.৮৪ শতাংশে।


রহিম টেক্সটাইল : সেপ্টেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৭.৩০ শতাংশ, যা অক্টোবরে ০.০৮ শতাংশ বেড়ে ৭.৩৮ শতাংশে দাঁড়িয়েছে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ২১.৭৬ শতাংশ থেকে অক্টোবরে ০.০৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ২১.৬৮ শতাংশে।


আরএন স্পিনিং মিলস : কোম্পানিটিতে সেপ্টেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১১.৭৭ শতাংশ, যা অক্টোবরে ০.৪২ শতাংশ বেড়ে ১২.১৯ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৮.৪৮ শতাংশ থেকে অক্টোবরে ০.৪২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৭.৭৮ শতাংশে।


সাফকো স্পিনিং মিলস : সেপ্টেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৪.০৮ শতাংশ, যা অক্টোবরে ১২.২৭ শতাংশ বেড়ে ২৬.৩৫ শতাংশে দাঁড়িয়েছে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৫৫.৯২ শতাংশ থেকে অক্টোবরে ১২.২৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৩.৬৫ শতাংশে।


সায়হাম কটন মিলস : সেপ্টেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৩.৫৪ শতাংশ, যা অক্টোবরে ১.৬১ শতাংশ বেড়ে ১৫.১৫ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৪.০৬ শতাংশ থেকে অক্টোবরে ১.৬১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪২.৪৫ শতাংশে।


সায়হাম টেক্সটাইল মিলস : কোম্পানিটিতে সেপ্টেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৮.৫৫ শতাংশ, যা অক্টোবরে ১.০৯ শতাংশ বেড়ে ২৯.৬৪ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৭.৭৫ শতাংশ থেকে অক্টোবরে ১.০৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৬.৬৬ শতাংশে।


শেফার্ড ইন্ডাস্ট্রিজ : কোম্পানিটিতে সেপ্টেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৩.৮৮ শতাংশ, যা অক্টোবরে ৫.৯২ শতাংশ বেড়ে ১৯.৮০ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ১৮.২২ শতাংশ থেকে অক্টোবরে ৩.০৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৫.১৯ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ১৬.৪২ শতাংশ থেকে অক্টোবরে ২.৮৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৩.৫৩ শতাংশে।


সিমটেক্স ইন্ডাস্ট্রিজ : সেপ্টেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৩.৯৭ শতাংশ, যা অক্টোবরে ১.৭৪ শতাংশ বেড়ে ১৫.৭১ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৩.৩১ শতাংশ থেকে অক্টোবরে ১.৭৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫১.৫৭ শতাংশে।


স্কয়ার টেক্সটাইল : কোম্পানিটিতে সেপ্টেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৪.২০ শতাংশ, যা অক্টোবরে ০.৪২ শতাংশ বেড়ে ২৪.৬২ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১০.৮৬ শতাংশ থেকে অক্টোবরে ০.৪২ শতাংশ কমে দাঁড়িয়েছে ১০.৪৪ শতাংশে।


তমিজউদ্দিন টেক্সটাইল : কোম্পানিটিতে সেপ্টেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ০.২২ শতাংশ, যা অক্টোবরে ০.০১ শতাংশ বেড়ে ০.২৩ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৮.৫৫ শতাংশ থেকে অক্টোবরে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৮.৫৪ শতাংশে।


তুং হাই নিটিং : সেপ্টেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪.১৩ শতাংশ, যা অক্টোবরে ০.৪২ শতাংশ বেড়ে ৪.৫৫ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬৫.৮৩ শতাংশ থেকে অক্টোবরে ০.৪২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬৫.৪১ শতাংশে।


জাহিন স্পিনিং : কোম্পানিটিতে সেপ্টেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৯.৯১ শতাংশ, যা অক্টোবরে ০.৩৮ শতাংশ বেড়ে ৩০.২৯ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৮.৯৯ শতাংশ থেকে অক্টোবরে ০.৩৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৮.৬১ শতাংশে।

Post a Comment

0 Comments