সপ্তাহজুড়ে ডিভিডেন্ড ঘোষণা করেছে ১০ কোম্পানি

 

সপ্তাহজুড়ে ডিভিডেন্ড ঘোষণা করেছে ১০ কোম্পানি

 পুঁজিবাজারে তালিকাভুক্ত বিভিন্ন খাতের ১০ কোম্পানি সপ্তাহজুড়ে ডিভিডেন্ড ঘোষণা করেছে। নিম্নে পাঠকদের জন্য তুলে ধরা হলো-



এক) ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স : ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স লিমিটেড সমাপ্ত হিসাব বছরের জন্য ১০ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর মধ্যে ৭ শতাংশ ক্যাশ ও ৩ শতাংশ বোনাস ডিভিডেন্ড। ৩১ ডিসেম্বর ২০২০ সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ১২ পয়সা। আগের বছরের একই সময় ইপিএস ছিল ১ টাকা ৩৮ পয়সা।



আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদমূল্য (এনএভি) হয়েছে ২১ টাকা ৩২ পয়সা। আগের বছরের একই সময় এনএভি ছিল ১৯ টাকা ৯৮ পয়সা। এ সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ৮৫ পয়সা। আগের বছরের একই সময় এনওসিএফপিএস ছিল ৭৫ পয়সা।



আগামী ১০ জুন, বিকাল ৩টায় ডিজিটাল প্ল্যাটফরমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৮ এপ্রিল।



দুই) লিন্ডে বিডি : লিন্ডে বিডি ২০২০ সালের সমাপ্ত হিসাববছরের জন্য ৪০০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর আগে ২০১৯ সালে কোম্পানিটি ৫০০ শতাংশ ক্যাংশ ডিভিডেন্ড ঘোষণা করছিল।



আলোচিত বছরে কোম্পানিটি শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ৭০ টাকা ৫৫ পয়সা। যা আগের বছর একই সময় ছিল ৮০ টাকা ৯৩ পয়সা। ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য বা এনএভিপিএস দাঁড়ায় ৫৪১ টাকা ৭০ পয়সা।



তিন) রবি আজিয়াটা লিমিটেড : রবি আজিয়াটা শেয়ারহোল্ডারদের জন্য ৩ শতাংশ অন্তর্বর্তী ক্যাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এ ডিভিডেন্ড সংরক্ষিত আয় (রিটেইন আর্নিংস) থেকে দেওয়া হবে।



চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ, ২০২১) রবির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ০.০৭ টাকা। আগের বছরের বছর একই সময়ে ইপিএস ছিল ০.৩৩ টাকা। রবির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১২ টাকা ৬৬ পয়সা। রবির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১২.৬৬ টাকা। আগের বছর একই সময় এনএভিপিএস ছিল ১৩.৯০ টাকা।



এই ডিভিডেন্ড প্রদানে শেয়ারহোল্ডার নির্বাচনের জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২ মে।



চার) উত্তরা ব্যাংক : উত্তরা ব্যাংক লিমিটেড ২০২০ হিসাব বছরের জন্য ২৫ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এরমধ্যে ১২.৫০ শতাংশ ক্যাশ ও ১২.৫০ শতাংশ বোনাস ডিভিডেন্ড।



সমাপ্ত ৩১ ডিসেম্বর ২০২০ হিসাব বছরে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ৪ টাকা ২৮ পয়সা। গত বছরের একই সময় কোম্পানিটির ইপিএস ছিল ৪ টাকা ৫৯ পয়সা।



আগামী ২০ মে ডিজিটাল প্ল্যাটফরমে ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২ মে, ২০২১।



পাঁচ) ইসলামী ফাইনান্স : ইসলামিক ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড ২০২০ হিসাব বছরের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে।



সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ১ টাকা ৫৪ পয়সা। আগের বছর ইপিএস ছিল ১ টাকা ৩৯ পয়সা।



৩১ ডিসেম্বর ২০২০ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য হয়েছে ১৪ টাকা ৯৯ পয়সা।



আগামী ২৪ জুন, সকাল ১১টায় ডিজিটাল প্ল্যাটফরমে ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৫ মে।



ছয়) লিবরা ইনফিউশন : লিবরা ইনফিউশন লিমিটেড ২০১৮-১৯ হিসাব বছরের জন্য ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে।



২০১৮-১৯ হিসাব বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৫ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ৪ টাকা ৬০ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদমূল্য (এনএভি) হয়েছে ১,২৬৯ টাকা। আগের বছর একই সময়ে এনএভি ছিল ১,৫২১ টাকা পয়সা।



কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে আগামী ২৪ মে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৩ মে।



সাত) ব্র্যাক ব্যাংক : ব্র্যাক ব্যাংক লিমিটেড ৩১ ডিসেম্বর, ২০২০ হিসাব বছরের জন্য ১৫ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এরমধ্যে ১০ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড।



সমাপ্ত ২০২০ হিসাব বছরে কোম্পানিটির কনসোলিডেটেড শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৩৩ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ৩ টাকা ৭৩ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির কনসোলিডেটেড শেয়ার প্রতি সম্পদমূল্য (এনএভি) হয়েছে ৩৬ টাকা ৬৩ পয়সা। আগের বছর একই সময়ে ছিল ৩০ টাকা ৬১ পয়সা।



ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে আগামী ২৭ মে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৪ মে।


আট) ইস্টার্ন ব্যাংক :ইস্টার্ন ব্যাংক লিমিটেড (ইবিএল) ৩১ ডিসেম্বর, ২০২০ হিসাব বছরের জন্য ৩৫ লভ্যাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর মধ্যে ১৭.৫০ শতাংশ ও ১৭.৫০ শতাংশ বোনাস।



সমাপ্ত হিসাব বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫ টাকা ৫ পয়সা। গত বছরের একই সময় ইপিএস ছিল ৪ টাকা ৯৪ পয়সা। আলোচ্য হিসাব বছরে ব্যাংকের শেয়ার প্রতি সম্পদমূল্য (এনএভি) হয়েছে ৩৫ টাকা ৬৯ পয়সা। গত বছরের একই সময় এনএভি ছিল ৩১ টাকা ৪৯ পয়সা।



আগামী ৩০ মে, বেলা ১১টায় ডিজিটাল প্ল্যাটফরমে ব্যাংকের বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৫ মে।



নয়) পূবালী ব্যাংক : পূবালী ব্যাংক লিমিটেড ২০২০ হিসাব বছরের জন্য ১২.৫০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে।



সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির কনসোলিডেটেড শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৬০ টাকা। আগের বছর একই সময়ে ছিল ২ টাকা ১০ পয়সা। আলোচ্য সময়ে কনসোলিডেটেড শেয়ার প্রতি সম্পদমূল্য (এনএভি) হয়েছে ৩৭ টাকা ৬৩ পয়সা। আগের বছর একই সময়ে ছিল ৩১ টাকা ২৪ পয়সা।



ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে আগামী ৩ জুন। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৯ মে।



দশ) কন্টিনেন্টাল ইন্সুরেন্স : কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স ৩১ ডিসেম্বর ২০২০ হিসাব বছরের জন্য ১০ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর মধ্যে ৬ শতাংশ ক্যাশ এবং ৪ শতাংশ বোনাস ডিভিডেন্ড।



সমাপ্ত ৩১ ডিসেম্বর ২০২০ হিসাব বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ২৯ পয়সা। গত বছরের এ

কই সময় কোম্পানিটির ইপিএস ছিল ১ টাকা ৭৫ পয়সা। অর্থাৎ আগের বছরের একই সময়ের তুলনায় কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) কমেছে ৪৬ পয়সা। ৩১ ডিসেম্বর ২০২০ সমাপ্ত হিসাব কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদমূল্য (এনএভি) হয়েছে ১৯ টাকা ৮৪ পয়সা। গত বছরের একই সময় এনএভি ছিল ১৮ টাকা ৭০ পয়সা।



আগামী ১৫ জুন, বেলা ১১টায় ডিজিটাল প্ল্যাটফরমে কোম্পানিটির ২১তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২০ মে।

Post a Comment

0 Comments