র‌্যাংকিংয়ে কোহলির অবনতি

 

র‌্যাংকিংয়ে কোহলির অবনতি

চলতি বছর তথা দশকের প্রথম ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে নিজের শীর্ষস্থান আরও মজবুত করে ফেলেছেন নিউজিল্যান্ড ক্রিকেট দলের অধিনায়ক কেন উইলিয়ামসন। আইসিসি টেস্ট ব্যাটিং র‌্যাংকিংয়ে তার রেটিং পয়েন্ট ৯১৯, যা যে কোনো কিউই ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ।

তবে উইলিয়ামসনের ঠিক নিচের স্থানেই এসেছে পরিবর্তন। পিতৃত্বকালীন ছুটিতে থাকা বিরাট কোহলিকে দুই নম্বর থেকে তিনে পাঠিয়ে দিয়েছেন অস্ট্রেলিয়ার সেরা ব্যাটসম্যান স্টিভেন স্মিথ। তিনি উঠে এসেছেন দুই নম্বরে। সদ্যসমাপ্ত সিডনি টেস্টের দুই ইনিংসে যথাক্রমে সেঞ্চুরি ও হাফ সেঞ্চুরির পুরস্কার স্বরূপ দুই নম্বর স্থানটি পেয়েছেন স্মিথ।

নিউজিল্যান্ডের ক্রিকেট ইতিহাসে কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ রেটিং পয়েন্টের মালিক এখন উইলিয়ামসন। এই ডানহাতির আগের সেরা রেটিং পয়েন্ট ছিল ৯১৫। ২০১৮ সালের ডিসেম্বরে ওই রেটিং পয়েন্ট নিয়ে স্বদেশি কিংবদন্তি রিচার্ড হ্যাডলিকে ছাড়িয়ে যান। ১৯৮৫ সালের ডিসেম্বরে হ্যাডলির ৯০৯ রেটিং পয়েন্ট ছিল এতদিন কিউইদের মধ্যে সেরা এবং হ্যাডলিই নিউজিল্যান্ডের প্রথম ব্যাটসম্যান যিনি ৯০০ পয়েন্টের মাইলফলক পার করেছিলেন। এদিকে সিডনি ক্রিকেট গ্রাউন্ডে ভারতের বিপক্ষে দুই ইনিংসে যথাক্রমে ১৩১ ও ৮১ রান করেছেন স্মিথ। আর তাতেই ব্যক্তিগত কারণে প্রথম টেস্ট খেলে দেশে ফিরে যাওয়া কোহলিকে এক ধাপ পেছনে ফেলে দিলেন তিনি। ছুটিতে থাকা কোহলি সদ্যই প্রথম সন্তানের মুখ দেখেছেন। সিডনি টেস্টে রোমাঞ্চকর ড্র ম্যাচে দুই ইনিংসে ৯১ ও ৭৩ রান করা মার্নাস লাবুশানে ক্যারিয়ারসেরা ৮৬৬ রেটিং পয়েন্ট নিয়ে চারেই আছেন। তবে একই ম্যাচে ৪ উইকেট তুলে নেওয়া অজি পেসার জস হ্যাজেলউড ৩ ধাপ এগিয়ে পাঁচে উঠে এসেছেন। অন্যদিকে ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে দুই ইনিংসেই ফিফটি করা চেতেশ্বর পূজারা দশম থেকে অষ্টম স্থানে উঠে এসেছেন। দ্বিতীয় ইনিংসে ৯৭ রানের ঝড়ো ইনিংস খেলা ঋষভ পন্থ ১৯ ধাপ এগিয়ে আছেন ২৬তম স্থানে। আর গুরুত্বপূর্ণ ইনিংস খেলা শুভমান গিল, হনুমা বিহারি এবং রবিচন্দ্রন অশ্বিনেরও কিছুটা উন্নতি হয়েছে।

Post a Comment

Previous Post Next Post